Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

কৃষি তথ্য সার্ভিস-এর সিটিজেন চার্টার

কৃষি তথ্য সার্ভিস প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে গ্রামীণ জন গোষ্ঠীর মাঝে আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং তাদের জীবন ব্যবস্থার মান উন্নয়ন করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও পুষ্টি সমৃদ্ধ করেতোলা তথা জনগণের খাদ্য নিরাপত্তা অর্জন এবং দারিদ্র বিমোচনে অব্যাহত ভূমিকা পালনে সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।

 

আমাদের সেবাসমূহ/কার্যাবলী
কৃষি তথ্য সার্ভিস গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের একটি স্বতন্ত্র দপ্তর। এর মূল কাজ হলো কৃষি বিষয়ক তথ্য প্রচার ও প্রকাশনা। কৃষির আধুনিক লাগসই প্রযুক্তি সহজ, সরল ও সাবলীল ভাষায় কৃষকদের কাছে মানসম্মত তথ্য সেবা পৌঁছে দেয়ার দায়িত্ব হলো কৃষি তথ্য সার্ভিস-এর কাজ। কৃষি তথ্য সার্ভিস দুটি মূল ধারায় কাজ করে থাকে যথা: ক) প্রিন্টমিডিয়া ও খ) ইলেকট্রনিক মিডিয়া।

     প্রিন্টমিডিয়া
বন্যা, খরা,শৈত্য প্রবাহ,ঝড়, শিলা বৃষ্টি,ঘুর্ণিঝড় ও অন্যান্য প্রাকৃতিক দুযোর্গ মোকাবেলায় কৃষকদের করণীয় বিষয়ে গণ মাধ্যমে প্রচারণা চালানো।

কৃষি বিষয়ক মাসিক পত্রিকা কৃষি কথা প্রকাশ , গ্রাহক সংগ্রহ ও বিতরন কার্যক্রম পরিচালনা করা । উল্লেখ্য যে কৃষিকথা পত্রিকায় মাস ভিত্তিক কৃষকদের করনীয়সমূহ এবং ফসল উৎপাদন সংক্রান্ত প্রয়োজনীয় অনেক তথ্য থাকে যা মাঠ পর্যায়ে কৃষির আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

বিভিন্ন জাতীয় দিবস ও মেলা উপলক্ষে পোস্টার, বিজ্ঞাপনপ্রকাশনা ও প্রচার এবং  ফসল উৎপাদন সংক্রান্ত বিভিন্ন ফোল্ডারও  লিফলেটযেমন- ধান চাষ ,  পেয়াজ  , রসূন , আদা  , হলুদ , পটল , গাজর, টমেটো , তরমুজ  , স্ট্রবেরি  , পেঁপে  , নাশপাতি  , আঙ্গুর , কমলা  মুগডাল , কাজুবাদাম  , তুলা  , মাশরুম  , ঈক্ষু  , কলা ও  কূল  চাষ পদ্ধতি ,ফল বাগান স্থাপন পদ্ধতি ,  সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহারের মাধ্যমে শাক-সবজির ক্ষতিকারক পোকা দমন পদ্ধতিসহ অন্যান্য ফসল উৎপাদন  প্রযুক্তি সংক্রান্ত লিফলেট ও ফোল্ডার প্রকাশনা ও কৃষাণ-কষাণী, ছাত্র-ছাত্রী , শিক্ষক , গবেষক, উদ্যোক্তা, খামারি, সম্প্রসারণবিদ, এনজিও কর্মী ও আগ্রহী জনসাধারনের  নিকট বিনামূল্যে বিতরন  কার্যক্রম পরিচালনা করা ।

কৃষি তথ্য ও প্রযুক্তি সমন্বিত খবরভিত্তিক মাসিক বিভাগীয়  বুলেটিন ‘সম্প্রসারণ বার্তা ’ কৃষি সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহে বিতরন কার্যক্রম পরিচালনা করা ।

কৃষি ডাইরি প্রকাশনা ও বিতরন । উল্লেখ্য যে এই ডাইরিতে কৃষি সংশ্লিষ্ট সকল দপ্তর, অধিদপ্তর, সংস্থা, ব্যক্তি, সমিতি, বিভিন্ন সংগঠনের ফোন / ফ্যাক্স নম্বর, ই-মেইল ও ওয়েবসাইটসহ প্রয়োজনীয় যোগাযোগের ঠিকানা থাকে । সবচেয়ে গুরুত্বপূর্ণ  অংশ হলো আধুনিক হালনাগাদকৃত কৃষি উৎপাদন সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্যসমূহ যা ব্যবসায়ী, উৎপাদক, ছাত্র-ছাত্রী , শিক্ষক , গবেষক, উদ্যোক্তা, খামারি, সম্প্রসারণবিদ ও  এনজিও কর্মীরা তাদের  বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারেন।।

 

কৃষি সংবাদ প্রেরণঃ অত্র পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কৃষি বিষয়ক বিভিন্ন সংবাদ  অত্র দপ্তর হতে ‘সম্প্রসারন বার্তাসহ’ অন্যান্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশের জন্য নিয়মিতভাবে প্রেরণ করা হয়ে থাকে।

বুকলেট বিতরনঃ  ফল পরিচিতি ও উৎপাদন বইসহ অন্যান্য বুকলেট কৃষাণ-কষাণী, ছাত্র-ছাত্রী , শিক্ষক , গবেষক, উদ্যোক্তা, খামারি, সম্প্রসারণবিদ, এনজিও কর্মী ও আগ্রহী জনসাধারনের  নিকট বিনামূল্যে বিতরন  কার্যক্রম পরিচালনা করা ।উল্লেখ্য যে ফল উৎপাদন পরিচিতি বইটিতে বাংলাদেশের প্রচলিত  ও অপ্রচলিত প্রায় সকল ফলের উৎপাদন পদ্ধতি  ও ব্যবস্থাপনা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি রয়েছে । ফলে ফল চাষ সম্প্রসারনের ক্ষেত্রে  প্রয়োজনীয় অনেক তথ্যাদি এ বই থেকে ব্যবহারকারীগন পাচ্ছেন।

ইলেকট্রনিকমিডিয়া
বেতার কৃষি কার্যক্রমঃ

 

বাংলাদেশ বেতার , রাঙ্গামাটিঃ

অত্র কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কার্যালয় হতে বাংলাদেশ বেতার রাঙ্গামাটি হতে প্রতিদিন প্রচারিত কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘খামারবাড়ীতে’   প্রচারের জন্য নিয়মিতভাবে অনুষ্ঠানসূচী তৈনি করে প্রেরণ করা হচ্ছে। উল্লেখ্য যে অনুষ্ঠানসূচী তৈরির ক্ষেত্রে রাঙ্গামাটি জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি , মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের বিভিন্ন পর্যায়ের   কর্মকর্তাদের সাথে আলোচনা করে অনুষ্ঠানের জন্য সময়োপযোগী বিষয়বস্ত্ত নির্ধারন করা হয়ে থাকে । এই অনুষ্ঠানে বিভিন্ন প্রকার ফল , সবজি, দানাদার ফসল সহ অন্যান্য বিভিন্ন প্রকার ফসল, মৎস্য, হাঁস-মুরগি ,ছাগল , গবাদি পশু ও অন্যান্য গৃহপালিত পশু-পাখির যত্ন ও পরিচর্যা এবং কৃষির অন্যান্য আধুনিক প্রযুক্তি সম্পর্কে  কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী দপ্তরে কর্মরত কর্মকর্তাগন মূল্যবান পরামর্শ প্রদান করে থাকেন । ফলে এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষি উৎপাদনের অনেক আধুনিক প্রযুক্তি সম্পর্কে কৃষাণ-কৃষাণী ও খামারীরা সচেতন হয়ে মাঠে তাদের ফসল উৎপাদন বৃদ্ধি করতে পারছেন।  

 

বাংলাদেশ বেতার, বান্দরবানঃ অত্র কার্যালয় হতে বাংলাদেশ বেতার বান্দরবান হতে  প্রচারিত কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘কৃষিকথার’  জন্য নিয়মিতভাবে অনুষ্ঠানসূচী তৈনি করে প্রেরণ করা হয়ে থাকে। উল্লেখ্য যে অনুষ্ঠানসূচী তৈরির ক্ষেত্রে বান্দরবান জেলা ও উপজেলাসমূহের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আলোচনা করে অনুষ্ঠানের জন্য সময়োপযোগী বিষয়বস্ত্ত নির্ধারন করা হয়ে থাকে । ফলে এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষি উৎপাদন সংশ্লিষ্ট আধুনিক প্রযুক্তিসমূহ সম্পর্কে মাঠ পর্যায়ের প্রান্তিক কৃষকগণ উপকৃত হয়ে থাকেন । এই অনুষ্ঠানে বিভিন্ন প্রকার ফল , সবজি, দানাদার ফসল সহ অন্যন্যি বিভিন্ন প্রকার ফসল, মৎস্য, হাঁস-মুরগি ,ছাগল ও গবাদি পশু-পাখির যত্ন ও পরিচর্যা এবং কৃষির অন্যান্য আধুনিক প্রযুক্তি সম্পর্কে  কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী দপ্তরে কর্মরত কর্মকর্তাগন মূল্যবান পরামর্শ প্রদান করে থাকেন । ফলে কৃষিবিষয়ক এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষি উৎপাদনের  আধুনিক প্রযুক্তি সম্পর্কে  প্রান্তিক পর্যায়ের কৃষাণ-কৃষাণী ও খামারীরা সচেতন হয়ে তাদের ফসল উৎপাদন বৃদ্ধিতে  অর্জিত জ্ঞান কাজে লাগাতে পারছেন ।

 

কৃষি প্রামাণ্য চিত্র প্রদর্শর্নীঃ কৃষি তথ্য সার্ভিস এ পর্যন্ত শতাধিক কৃষি তথ্য প্রযুক্তি নির্ভর ডকুড্রামা ,ফিলার,ফিল্মসহ অন্যান্য ভিডিও সামগ্রী তৈরি করেছে । এসকল ডকুড্রামা ,ফিলার অত্র কার্যালয়ের মোবাইল সিনেমাভ্যানের মাধ্যমে অত্র পার্বত্য অঞ্চলে অনুষ্ঠিত বিভিন্ন মেলা, যেমন-বৃক্ষ মেলা , কৃষি মেলা , কৃষি পণ্য প্রদর্শনী মেলা ,হাট-বাজার, মাঠদিবস ও কৃষক প্রশিক্ষণ কর্মসূচীতে প্রদর্শন করা হয়ে থাকে ।  সাধারনত যে সকল ডকুড্রামা প্রদর্শন করা হয়ে থাকে সেগুলি হচ্ছে - আইপিএম পদ্ধতিতে ফসলের ক্ষতিকারক পোকা দমন , ফসলের সাপ্লাই চেইন ব্যবস্থাপনা , সুষম সার প্রয়োগ ,আলুর বিকল্প ব্যবহার, কৃষক পর্যায়ে ভেজাল রাসায়নিক সার সণাক্তকরন পদ্ধতি ,ঔষধি গাছের চাষ, সমন্বিত ফসল ব্যবস্থাপনা , কৃষি পরিবেশ অঞ্চল পরিচিতি, খাচায় মাছ চাষ, ইঁদুর দমন পদ্ধতি, কৃষি বনায়ন, পাহাড়ে কৃষি উৎপাদন পদ্ধতিসহ ফসল উৎপাদন সংক্রান্ত অন্যান্য অনেক ডকুড্রামা প্রদর্শন করা হয়ে থাকে । ফলে এসকল ডকুড্রামা প্রদর্শনের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের কৃষাণ-কৃষাণী ও খামারীরা  ফসল উৎপাদনের আধুনিক পদ্ধতি সম্পর্কে সচেতন হয়ে তাদের ফসল উৎপাদন বৃদ্ধিতে  অর্জিত অভিজ্ঞতা কাজে লাগাতে পারছেন ।

 

কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র স্থাপনঃ অত্র পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজেলা পর্যায়ে ১টি করে মোট ২৬টি  কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) স্থাপন করা হয়েছে । এসকল কেন্দ্রে কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট মডেম,ডিজিটাল ক্যামেরা,সাউন্ড সিস্টেম, লেমিনেটিং মেশিন, জেনারেটর, স্পােইরাল বাইন্ডিং মেশিন, মাল্টিমিডিয়াসহ অন্যান্য প্রয়োজনীয় আইসিটি মালামাল সরবরাহ করা হয়েছে । এসকল কেন্দ্রের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার প্রান্তিক পর্যায়ের কৃষাণ-কৃষাণী ও খামারী  ও আগ্রহী জনগন প্রয়োজনীয় কৃষি তথ্য সেবা পেয়ে আসছেন ।

 

ই-কৃষিঃ কৃষি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে কৃষি তথ্য সার্ভিসকেও  যুগোপযোগী করার লক্ষে আধুনিক মানসম্মত আইসিটি সেন্টার চালু করা হয়েছে । হালনাগাদ কৃষি বিষয়ক তথ্য সমৃদ্ধ একটি ওয়েবসাইট www.ais.gov.bd কৃষি ভিত্তিক তথ্য সরবরাহে কার্যকর ভুমিকা রাখছে। কৃষি বিষয়ে আগ্রহী যে কোন ব্যক্তি এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে প্রশ্ন  করে দ্রুততম সময়ে সমাধান পেতে পারেন ।

 

প্রশিক্ষণ কার্যক্রমঃ প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে মানব সম্পদ উন্নয়নের অংশ হিসেবে  কৃষি তথ্য সার্ভিস মিডিয়াভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করে থাকে । এ সকল প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো দেশব্যাপী মিডিয়া পার্সোনাল তথা কমিউনিকেটর তৈরি করা । এতে কৃষি তথ্য ও প্রযুক্তি আরো দ্রুত ও কার্যকরভাবে  কৃষকের দ্বারপ্রান্তে পৌছে যাবে । কৃষিতে উন্নয়ন যোগাযোগ, প্রযুক্তি হস্তান্তর কৌশল , ই-কৃষি সহ অন্যান্য আবশ্যকীয় শিরোনামে বিভিন্ন প্রশিক্ষণ বাস্তবায়ন করা হয়ে থাকে । প্রশিক্ষণে সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা/কর্মচারীরা অংশগ্রহন করে থাকেন ।

টেলিভিশন কার্যক্রমঃ সময়ে সময়ে এ অঞ্চলের ফসল উৎপাদন সংক্রান্ত বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’ নির্মাণে প্রয়োজনীয় সহযোগীতা অত্র কার্যালয় হতে করা হয়ে থাকে যা সাধারন কৃষাণ-কৃষাণী ও সংশ্লিষ্ট জনসাধারনের সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।